জেল থেকে ছেলের পালানোর জন্য ৩৫ ফুট সুরঙ্গ খুঁড়লেন মা!

জেল ভেঙে বন্দি পালানো নিয়ে বিশ্বে প্রচুর সিনেমা তৈরি হয়েছে। কিন্তু বাস্তবে এক মা যা করলেন, তা সেই সব ছবির চিত্রনাট্যের থেকে কম কিছু নয়। সেই মা তার ছেলেকে জেল থেকে বের করে আনার জন্য বিশাল বড় এক সুড়ঙ্গ খুঁড়ে ফেললেন।

ইউক্রেনের এক যুবক খুনের দায়ে যাবজ্জীবন কারাদ.ণ্ডে দণ্ডিত হন। জ্যাপোরিঝিয়া এলাকার এক জেলে সাজা খাটতে পাঠানো হয় তাকে।

কিন্তু একান্ন বছর বয়সী মা যে কোনও মূল্যে ছেলেকে জেল থেকে বের করে আনার পণ করেন। কিন্তু আইনি পথে তা সম্ভব না হওয়ায়, তাই ‘ঘুর পথে’ জেল থেকে ছেলেকে বের করে আনার পরিকল্পনা করেন ওই মহিলা।

মহিলা তার ছেলেকে জেল থেকে বের করার জন্য বেশ আটঘাট বেঁধেই মাঠে নামেন। ছেলে যে জেলে বন্দি ছিলেন, তার কাছে একটি বাড়িতে ভাড়া থাকা শুরু করেন তিনি।

সেই সঙ্গে মাটি খোঁড়ার জন্য বেলচা ও অন্যান্য যন্ত্র যোগাড় করেন এবং জেলের পাশে একটি মাঠ থেকে সুড়ঙ্গ খোঁড়ার পরিকল্পনা করেন।

রোজ রাত্রে তিনি ভাড়া বাড়ি থেকে ওই মাঠের কাছে যেতেন। আশপাশের কেউ যাতে বুঝতে না পারেন, সে জন্য তিনি শব্দ হয় না এমন একটি স্কুটার জোগাড় করেন। রাত্রে সেই স্কুটার চালিয়ে পৌঁছে যেতেন মাঠে, শুরু করতেন সুড়ঙ্গ খোঁড়ার কাজ।

প্রতিদিন একটু একটু করে মাটি খুঁড়ে প্রায় ৩৫ ফুট সুড়ঙ্গ খুঁড়ে ফেলেন ওই মহিলা। প্রায় জেলের ভিতর পৌঁছেও গিয়েছিল ওই সুড়ঙ্গ।

কিন্তু ছেলেকে বের করে আনার আগেই ওই মহিলার পরিকল্পনা ধরে ফেলেন জেল কর্তৃপক্ষ। ধরা পড়ার পরে যা হওয়ার তাই হয়, ওই মহিলাকেও জেলের সাজা শোনায় আদালত।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *