‘নূপুর যেভাবে হলেন শাবনূর’

‘চলচ্চিত্র জগতের অনেক তারকাই আসল না’মের পরিবর্তে ভিন্ন নামে বিনো’দন জগতে পরিচিতি পেয়েছেন, পেয়েছেন খ্যাতি। বাংলাদেশি চলচ্চিত্রে প্র;য়াত নায়ক মান্না,’

 

 

জসিম এবং জীবিতদের মধ্যে সোহেল রানা, রুবেল ও শাকিব খান থেকে শুরু করে এ তালিকায় আছে আরও অনেক নাম। নব্বইয়ের দশকের তুমুল জনপ্রিয় চিত্রনায়িকা শাবনূরও সে দলেরই একজন।

 

 

এই অভিনেত্রীর আসল নাম শুনলে বেশিরভাগ দর্শকই তাকে চিনবেন না। এমনকী, শাবনূরের যারা পাগল ভক্ত, তারাও হয়তো মাথা চুলকাবেন।

 

 

মনে মনে বলবেন, এ আবার কে? কারণ, পরিবারের দেওয়া শাবনূরের সেই আসল নাম তলিয়ে গেছে ইতিহাসের অন্ধকারে। দেশব্যাপী তিনি শাবনূর নামেই সুপরিচিত।

 

 

১৯৭৯ সালের ১৭ ডিসেম্বর খ্যাতি মান নায়ি কার জন্ম হয়েছিল যশোরের শার্শা উপজেলায়। সে সময় পারিবারিক ভাবে শাবনূরের নাম রাখা হয় কাজী শারমিন নাহিদ নুপুর।

 

 

এ নাম নিয়েই বেড়ে উঠেছেন। তবে চলচ্চিত্রে আসার পর স্বনামধন্য পরিচালক এহতেশাম তখনকার কাজী শারমিন নাহিদ নুপুরের নাম বদলে চলচ্চিত্রের জন্য নতুন নাম দেন শাবনূর।

 

 

 

শাবনূর শব্দের অর্থ হচ্ছে রা তের আ লো। পরবর্তীতে তিনি এ নামেই পরিচিতি, খ্যাতি সবই পেয়েছেন। একসময়কার তুমুল জনপ্রিয় সেই নায়িকার আজ ৪৩তম জন্মদিন।

 

 

অভিনয় থেকে অনিয়মিত হয়ে কয়েক বছর ধরে তিনি বসবাস করছেন অস্ট্রেলিয়ায়। জন্মদিনও সেখানেই পালন করেন। অস্ট্রেলিয়াতে শাবনূরের একমাত্র

 

 

ছেলে নাহিন, বাবা-মা, ভাই-বোন সকলেই রয়েছেন। গত বছর স্বামী অনিকের সঙ্গে ডিভোর্সের পর পরিবারের সঙ্গেই থাকেন নায়িকা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *