বঙ্গোপসাগরে আসছে সুপার সাই’ক্লোন, ১৫-২০ ফুট জলোচ্ছ্বাসের আ’শঙ্কা

বর্ষাকালের বিদায়ের প্র’ক্রিয়ার মধ্যেই আগামী সপ্তাহেই ব’ঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে সুপার সা’ইক্লোন। যার বাতাসের গ’তিবেগ হতে পারে ঘণ্টায় ১৫০–২০০ কিলোমিটার। ঘূ’র্ণিঝ’ড়টি তৈরি হলে তার নাম হবে সিত্রাং।

আবহাওয়া পূর্বাভাস অনুসারে, অক্টোবর মাসের দ্বিতীয় ভাগে বর্ষা বিদায়ের পর বঙ্গোপসাগরে ২টি নিম্নচা’প তৈরির সম্ভাবনা রয়েছে। তার মধ্যে একটি নিম্নচাপ সুপার সাই’ক্লোনে পরিণত হতে পারে।

 

আগামী ১৭-১৮ অক্টোবরের মধ্যে আন্দামান সাগরে তৈরি হতে পারে একটি নিম্নচা’প। ১৮–১৯ অক্টোবরের মধ্যে সেটি ঘূ’র্ণিঝ’ড়ের রূপ নিতে পারে। ক্রমশ শক্তি সঞ্চয় করে সেটি উপকূলের দিকে আ’গাতে থাকবে।

ঘূ’র্ণিঝ’ড়টির কেন্দ্রে বাতাসের গতি হতে পারে ঘণ্টায় ১৫০–২০০ কিলোমিটার। অনেকের আশ’ঙ্কা স’র্বোচ্চ গতি ঘণ্টায় ২৫০ কিলোমিটার পর্যন্ত পৌঁছতে পারে যা সুপার সা’ইক্লোন শ্রেণির।

ঘূ’র্ণিঝ’ড় সিত্রাং ২৪ বা ২৫ অক্টোবর উপকূলে প্রবেশ করতে পারে বলে মনে করা হচ্ছে। অ’ন্ধ্র প্রদেশ থেকে বাংলাদেশের মধ্যে পূর্ব উপকূলের যে কোনও জায়গায় ঘূ’র্ণিঝ’ড়টি আ’ঘাত হা”নতে পারে।

 

এই ঘূ’র্ণিঝ’ড় যেখানেই আঘা’ত হানুক, উপকূল ও লাগোয়া বিস্তীর্ণ এলাকায় ব্যাপক ক্ষ’য়ক্ষ”তি করতে পারে বলে আ”শঙ্কা করা হচ্ছে। ঘূ’র্ণিঝ’ড়ের জে’রে উপকূলে ১৫–২০ ফুট জলোচ্ছ্বাসের আশ”’ঙ্কা রয়েছে।

মধ্যমেয়াদী এই পূর্বাভাসে ঘূ’র্ণিঝড়ের গতিপথ নির্দি’ষ্ট করে বলা সম্ভব নয় বলে জানিয়েছেন আ’বহাওয়াবিদরা। ঘূ’র্ণিঝ’ড় কতটা শক্তিশালী হতে পারে   তাও একাধিক বিষয়ের ওপর নি’র্ভর করছে। একমাত্র ঘূ’র্ণিঝড়’টি তৈরি হওয়ার পরেই এব্যাপারে নির্দিষ্ট পূর্বাভাস দেওয়া সম্ভব বলে জানিয়েছেন তাঁরা। সূত্র: হি’ন্দুস্তান টাই’মস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *